Register

Win 10.00$

রমজানে বেশি ব্যয়ে এগিয়ে মধ্যপ্রাচ্য

Be the first to comment!

রমজান মাসে খাবারের জন্য সবচেয়ে বেশি ব্যয় করে মধ্যপ্রাচ্যের তিন দেশ সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব এবং মিসরের মুসলিমরা। বাজার গবেষণা কোম্পানি ইউগভ সম্প্রতি একটি জরিপ পরিচালনা করেছে। ‘রমজান মাসে ব্যয়ে কোন দেশ বেশি এগিয়ে’ তা জানতে ইউগভ ওই জরিপ চালিয়েছে। এতে বলা হয়েছে, রমজান মাসে ওই তিন দেশের ৫৩ শতাংশ ভোক্তা সবচেয়ে বেশি ব্যয় করেন। এছাড়া এদের মধ্যে ৯৩ শতাংশ ভোক্তা খাবার, পানীয় এবং অন্যান্য দ্রব্য-সামগ্রী বাবদ ব্যয় বৃদ্ধির প্রত্যাশা করেন।
আরব আমিরাত, সৌদি আরব এবং মিসরের এক হাজার ৫২৩ জন ভোক্তার ওপর ওই জরিপ চালিয়েছে ইউগভ। জরিপে বলা হয়েছে, রমজান মাসে মিসরের ৫৯ শতাংশ, সৌদি আরবের ৫৬ শতাংশ ও সংযুক্ত আরব আমিরাতের ৪৬ শতাংশ ভোক্তা খরচ বাড়াতে আগ্রহী। শুধু তাই নয়, জরিপে অংশ নেওয়া ৬৮ শতাংশ মানুষ তাদের আয়ের চেয়ে বেশি ব্যয়ের প্রত্যাশা করেছেন। এমনকি আয়ের চেয়ে ২৯ শতাংশ বেশি ব্যয় করতেও তাদের কার্পণ্য নেই।
তবে রমজানে ব্যয় বৃদ্ধির পরিকল্পনা থাকলেও জীবন-আচরণে কোনো ধরনের পরিবর্তন আনতে আগ্রহী নন। রমজান মাসে ভ্রমণ ব্যয় কম হলেও ওই তিন দেশের মাত্র ৪৩ শতাংশ মানুষ ঈদে ভ্রমণে বের হবে বলে জানিয়েছেন। এদের মধ্যে ৫৬ শতাংশ বলছেন, দেশের ভেতরে এবং ৩০ শতাংশ দেশের বাইরে ভ্রমণে যাবেন।
জরিপে অংশ নেওয়া ৭২ শতাংশ বলছেন, তাদের ভ্রমণের কোনো পরিকল্পনা নেই। এর কারণ হিসেবে জানান, ভ্রমণের চেয়ে রমজান মাসে নিজ দেশে বেশি ব্যয় করতেই তারা বেশি পছন্দ করেন। ৬৯ শতাংশ মিসরীয়, ৬৬ শতাংশ সৌদি বলছেন, রমজানে দেশে থাকাই তাদের কাছে পছন্দের। তবে এক্ষেত্রে বিপরীত চিত্র দেখা গেছে সংযুক্ত আরব আমিরাতে। জরিপে অংশ নেওয়া ৫২ শতাংশ বিদেশ সফরে আগ্রহী।
এছাড়া কাজের কারণে ১৭ শতাংশ মানুষ ভ্রমণে বের হবেন না বলে জানিয়েছেন। তবে এই হার বেশি আরব আমিরাতে। আমিরাতের ২৩ শতাংশ, মিসরের ১৬ শতাংশ এবং সৌদি আরবের ১২ শতাংশ শুধুমাত্র কাজের কারণে বাইরে যেতে আগ্রহী নন।
অনলাইনে আরব আমিরাতের ৫০৫, সৌদি আরবের ৫০৭ ও মিসরের ৫১১ জনের ওপর ইউগভ ওই জরিপ পরিচালনা করেছে। গত ২৩ থেকে ২৯ মে জরিপটি পরিচালনা করা হয়।

  • 0Blogger Comment
  • Facebook Comment

Post a Comment

ads

Contact Form

Name

Email *

Message *

ads

Win 10.00$